তৈরী করুন আপনার নিজের ব্লগ ওয়ার্ডপ্রেস দিয়ে | টিউটোরিয়াল ৩, পার্ট ২ | ওয়ার্ডপ্রেস ইন্সটল

এক্সাম তো শেষ করলাম, কিন্তু রেজাল্ট নিয়ে চিন্তিত। চিন্তা ভাবনায় শুধু ম্যাডাম ভাসতেসে। উনি নাম্বার যত বেশী দিবেন তত ভাল রেজাল্ট হবে। কোণঠাসা হয়ে পড়ে আছি আমি। দোয়া করেন সবাই ম্যাডাম যাতে বেশী নাম্বার দেয়।

হ্যাঁ, বক্তৃতা দেয়া শেষ। এখন আসছি লাইনে। আজ আমরা ওয়ার্ডপ্রেস ইন্সটল করা শিখবো। আচ্ছা আপনাদের কোন ধরণের টিউটোরিয়াল ভালো লাগছে তা যদি কষ্ট করে জানাতেন তাহলে উপকৃত হতাম। অবশ্য আমি আমার এই ধারাবাহিক টিউটোরিয়ালে লিখিত ও ভিডিও দুই ফরমেটই ব্যবহার করছি।

যাই হোক আগের টিউটোরিয়াল অনুসরন করে যদি আপনি কাজ করে থাকেন তাহলে এখন আপনার শুধু একটি কাজই বাকি আছে সেটি হলো ওয়ার্ডপ্রেস ইন্সটল। এডন ডোমেইন আগে এড করার পর কমপক্ষে একদিন লাগতো সেটি কানেক্ট হতে। মানে আপনি ডট টিকের এডন ডোমেইন হোস্টিং সার্ভারের সাথে কানেক্ট হতে মিনিমাম একদিন লাগতো। অবশ্য গতকাল আমি একজনকে একটি ডট টিকে হতে এডন ডোমেইন কানেক্ট করে দেই। সেটি সময় নেই মাত্র ৫ মিনিট। তাই আপনার কতক্ষণ সময় লাগবে সেটি বলতে পারতেছি না। তবে ১ ঘন্টা লাগতে পারে গড়ে।

আসুন এবার কাজ শুরু করি। আমি যেই এডন ডোমেইনটি এড করেছিলাম, মানে ডট টিকে হতে সাইটের যেই এড্রেস রেজিস্ট্রেশন করি, সেটি এবার ব্রাউজারের এড্রেস বারে টাইপ করে এন্টার প্রেস করবো। মানে ঐ এড্রেসটি ভিজিট করবো। যেহেতু আমি এডন ডোমেইন/সাইট এড্রেস www.techworld24.tk নিয়েছি, সেহেতু এড্রেসবারে আমি এটি দিয়েই এন্টারপ্রেস করলাম। তাহলে নিচের ছবির মত একটি পেজ আসবে। সেখান হতে Create a Configuration File এ ক্লিক করুন।

WP TUTO 3 Part 2 1
WP TUTO 3 Part 2 1

তারপরে যে পেজ আসবে সেখান হতে Let’s Go বাটনে ক্লিক করুন। এবার যে পেজ আসবে সেখানে যে যে জিনিস চাইবে সেগুলো আপনাকে দিতে হবে। এখানে ডাটাবেস সম্পর্কৃত ইনফো চাইবে। আসুন দেখে নেই কি কি দিতে হবে-

Database Name: আগের টিউটোরিয়ালে আমরা ডাটাবেস তৈরীর সময় যেই নাম দিয়েছিলাম ডাটাবেসের সেটিই এখানে দিবো। আমি দিয়েছিলাম- techwo4_tech তাই এটি দিলাম।

User Name: ডাটাবেস তৈরীর পর আমরা ডাটাবেস ইউজার নেম তৈরি করেছিলাম। সেই ইউজার নেমটি এখানে দিবো। আমি ইউজার নেম তৈরি করেছিলাম techwo4_world24 তাই এটি দিলাম।

এখানে একটি কথা যেটি আগেও বলেছিলাম। সেটি হলো ডাটাবেস আর ডাটাবেস ইউজার নেম তৈরীর সময় techwo4_ ডিফল্ট ভাবে দেয়া ছিলো। আমি শুধু বাকী অংশটুকু দিয়েছিলাম। আপনাদেরও ডিফল্ট ভাবে নামের প্রথম অংশ দেয়া থাকবে এবং বাকীটা আপনি দিবেন। তারপরে পুরোটা এই অংশে(নিচের চিত্র দেখুন) ইউস করবেন।

Password: ডাটাবেস ইউজার নেম তৈরীর সময় যেই পাসওয়ার্ড দিয়েছিলাম সেটি এখানে দিবো আমরা।

Database Host: এটি আপনার হোস্টিং কোম্পানীর উপর নির্ভর করে। তবে সাধারনত এটি localhost হয়ে থাকে। তবে আপনার টা কি হবে সেটি হোস্টিং কোম্পানী আপনাকে মেইল করে জানিয়ে দিবে, আপনি যখন একাউন্ট খুলবেন। আমরা এক্সটেন হোস্টিং হতে একাউন্ট খুলেছি এবং তাদেরটা localhost বিধায় আমি লোকাল হোস্ট দিলাম।

Table Prefix: এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডিফল্ট ভাবে এটি wp_ দেয়া থাকে। আপনি কখনই এটির ডিফল্টটি দিয়ে রাখবেন না। অবশ্যই চেঞ্জ করবেন। কারন এতে আপনার সিকিউরিটি বৃদ্ধি পাবে। আর প্রিফিক্স এর শেষে একটি আন্ডারস্কোর রাখবেন। এতে আপনার ডাটাবেসের স্ট্রাকচার সুন্দর থাকবে। আমি এখানে mnop_ দিলাম।

এবার সব ফিল্ড পূরণ করা শেষ হলে Submit বাটনে ক্লিক করুন।

WP TUTO 3 Part 2 2
WP TUTO 3 Part 2 2

আপনার ডাটাবেসের ইনফো গুলো যদি কারেক্ট হয় তাহলে পরবর্তী পেজে(নিচের চিত্র দেখুন) আপনাকে নিয়ে যাবে। আর কোনটা ভূল থাকলে দেখাবে Error Establishing Database Connection । সেক্ষেত্রে আবার এই ইনফো গুলো বসাবেন ঠিক করে। আবার এরর পেজ হতে আগের পেজে যাবার জন্য একটা বাটন পাবেন।

এবার Run the install বাটনে ক্লিক করলে ইন্সটল হওয়া শুরু হবে। এতে আপনার সময় এক মিনিট ব্যয় হবে না।

তারপরে একটি নতুন পেজ আসবে সেখানে আপনাকে কিছু ইনফরমেশন দিতে হবে। নিচে আমি তা আলোচনা করছি। এখানে একটি জিনিস সব সময় লক্ষ্য রাখবেন যে আপনার প্রত্যেকটি ডাটা ফিল্ডের ডাটা টাইপ কেমন হবে তা নিচে বলে দেয়া থাকে। যেমন Username এ আপনি কোন ধরণের ডাটা দিতে পারবেন তা সেই ফিল্ডের নিচে বলে দেয়া আছে। তাই সেটি অনুসরণ করতে হবে।

Site Title: এখানে আপনার সাইট টাইটেল দিবেন। এটি অবশ্য পরে আপনি পরিবর্তন করতে পারবেন।

Username: এখানে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইট/ব্লগে লগিনের সময় কোন ইউজার নেম দিয়ে লগিন করবেন সেটি দিন। সাধারণত ডিফল্ট ভাবে এটি admin থাকে। সেটি অবশ্যই পরিবর্তন করবেন আপনার সাইটের সিকিউরিটির স্বার্থে।

Password, twice: আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগিনের পাসওয়ার্ড দিবেন এখানে। আপনি যেই পাসওয়ার্ড দিয়ে লগিন করতে চান সেটিই দিবেন। আর পাসওয়ার্ড এর ফিল্ড দুটো, দুটোতেই একই পাসওয়ার্ড দিবেন।

Your E-mail: এখানে আপনি আপনার ইমেইল এড্রেস দিন।

Privacy: আপনার সাইট কি সার্চ ইঞ্জিন গুলো যেমন গুগল তাদের সার্চ এর পেজে শো করবে কিনা সেটি নির্ধারণ করে দিতে পারেন। এটিও পরবর্তিতে আপনি পরিবর্তন করতে পারবেন। আমি সার্চের রেজাল্টে আমার সাইট দেখাতে চাই তাই এখানে আমি চেকবক্সটি চেক করে দিলাম। এখানে চেক বক্সটি আপনি চেক করে দিবেন কিনা সেটি আপনার ইচ্ছা।

এবার Install WordPress বাটনে ক্লিক করুন। এখানেও আপনার সময় ১ মিনিটও ব্যয় হবে না। এখানে আমি সময়ের কথা বলছি কারণ হল, আমরা সফটওয়্যার যখন পিসিতে ইন্সটল করি তখন অনেক সময় নেয় সফটওয়্যার ভেদে। কিন্তু এখানে ইন্সটল শব্দ শুনে নতুনরা যদি ভাবেন যে অনেক সময় লাগবে, তাই এই কথা বলা।

WP TUTO 3 Part 2 3
WP TUTO 3 Part 2 3

ইন্সটল শেষ হলে আপনি একটি পেজ পাবেন যেখানে আপনার ইন্সটলেশন সফল হয়েছে বলে জানানো হবে। আপনি সেখান হতে Log In বাটনে ক্লিক করে লগিন করতে পারবেন। Log In বাটনে ক্লিক করলে আপনাকে লগিন পেজে নিয়ে যাবে। আর ইউআরএল টি মনে রাখবেন লগিন পেজের। সকল ওয়ার্ডপ্রেস সাইটের লগিন পেজ এরকম হয় www.yoursitename.com/wp-login.php ।

WP TUTO 3 Part 2 4
WP TUTO 3 Part 2 4

আমার লগিন পেজের ইউআরএল টি হল www.techworld24.tk/wp-login.php । নিচে লগিন পেজের ছবি দিলাম। ইউজারনেম আর পাসওয়ার্ড টাইপ করে লগিন বাটনে ক্লিক করুন।

WP TUTO 3 Part 2 5
WP TUTO 3 Part 2 5

ইউজার নেম আর পাস কোথায় পাবেন?? ভূলে গেছেন? আমরা ইমেইল এড্রেস সাইট টাইটেল এর এখানে ইউজার নেম ও পাস দিয়েছিলাম। সেটিই আপনার ওয়ার্ডপ্রেস এর ইউজার নেম আর পাসওয়ার্ড।

লগিন হলে আপনাকে আপনার ব্লগ/সাইটের ড্যাশবোর্ডে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনাকে ওয়েলকাম মেসেজ দিবে। সেটি স্ক্রল করে একটু নিচে নামলেই Dismiss this message নামে একটা লিংক পাবেন। সেটিতে ক্লিক করেন, তাহলে এই মেসেজটি আপনাকে আর দেখাবে না। এই মেসেজের কোন দরকার নেই আপনার।

WP TUTO 3 Part 2 6
WP TUTO 3 Part 2 6

লগ আউট করতে চাইলে নিচের চিত্র অনুযায়ী প্রথমে Howdy, your user name1 এবং পরে Log Out2 এ ক্লিক করুন।

WP TUTO 3 Part 2 7
WP TUTO 3 Part 2 7

এখন আপনি যেকোন সময় আপনার সাইট ভিজিট করতে পারবেন। এবং আপনার সাইটটি এখন সবাই আপনার ডোমেইন নেম টাইপ করে ভিজিট করতে পারবে। তাহলে আমি এতক্ষণ যেই এডন ডোমেইনটি নিয়ে কাজ করছি সেটিই আমার সাইট এড্রেস। এবার সবাইকে আপনার বানানো সাইট এড্রেস দিন। নিচের চিত্রে মত দেখা যাবে আপনার সাইটটিকে। এটি কিভাবে সুনর করে আপনার মনমত সাজাবেন তা পরে আলোচনা করবো ধীরে ধীরে।

WP TUTO 3 Part 2 8
WP TUTO 3 Part 2 8

আপনি আপনার সাইটের/ব্লগের ড্যাশবোর্ডে যেকোন সময় যেতে পারবেন নিচের ইউআরএল টি ফলো করে। আপনার ব্রাউজারের এড্রেস বারে টাইপ করুন www.আপনারসাইট.com/wp-admin এবং এন্টার দিন। ব্যাস ড্যাশবোর্ড চলে আসবে।

অনেক কশটের পর শেষ করতে পারলাম ওয়ার্ডপ্রেস এ সাইট তৈরী। এটির আরো অনেক কাজ বাকী। সেগুলো সহজ। কঠিন যে অংশটুকু সবাই মনে করে সেটি আমরা পার করে ফেলেছি। এবার এই আনন্দে একটা পার্টির আয়োজন করেন সবাই…

সবাইকে শুভেচ্ছা…

এই পর্বের ভিডিও টিউটোরিয়াল:

Please complete the required fields.
দয়াকরে পোস্ট রিপোর্টের কারণ নির্দিষ্টভাবে বর্ণনা করুন...




ফেসবুক মন্তব্য

মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে... গুগল অথরশীপ লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...