পোস্টের নিচে লেখক পরিচিতি যুক্ত করুন, ১ম ওয়ার্ডপ্রেস টিউন এবং কিছু কথা, Add Author Bio bellow post, 1st wordpress tune

ওয়ার্ডপ্রেস নিয়ে এটি আমার প্রথম পোস্ট। অনেক সাইটে দেখলাম ওয়ার্ডপ্রেস নিয়ে অনেক আলোচনা করা হচ্ছে। আমি কোন ওয়ার্ডপ্রেস এক্সপার্ট নই, আমি এখন হতে আমার ওয়ার্ডপ্রেস জ্ঞান শেয়ার করব আপনাদের সাথে। সাথে বলার চেষ্টা করব কিভাবে শিখেছি। তাছাড়া ওয়ার্ডপ্রেস সম্পর্কে অনেক লেখালেখি হয়েছে বিভিন্ন সাইটে কিভাবে ইন্সটল করতে হয়, কিভাবে চালাতে হয়, এইসব। তাই আমি আর এগুলো নিয়ে কথা বলতে চাচ্ছি না। তারপরেও যদি জানতে চান, আমি জানাব, এজন্য নিচে কমেন্ট করবেন। আশা করি আমার টিউনগুলো ভাল লাগবে। আর ওয়ার্ডপ্রেস এক্সপার্টগণ আমার পোস্টটি লাইক নাও করতে পারেন। এ ব্যাপারে একটা কথা বলি। যতবার দোকানে যাই প্রিন্ট করার জন্য, ততবারই আমার মনে হয় এই লোকটা কাজ করতে পারে না, ওকে উঠিয়ে আমাকে বসালে কাজ হত ভাল। কিন্তু বাসায় আসার পরে মনে হয় যে উনি অনেক কিছু জানেন। এইটা প্রকৃতিগত কারন, তবে কারও কারও ভিন্নমত থাকতে পারে। প্রবাদ আছে- ‘বাড়ীর গরু ঘাটের ঘাস খায় না’। আসলেই সত্যি। আমি আমার এলাকার কোন কম্পিউটার ইঞ্জিনিয়ার দেখলেই মনে হয় এইটা কিছুই পারে না, আমার আত্মীয়র মধ্যে যারা এই লাইনে পড়াশুনা করে, সেগুলার সাথে তো কথা বলতেই কেমন লাগে, ও কিছু বুঝে নাকি? কিন্তু ইন্টারনেট আর ফেসবুক, ভার্চুয়াল জগত, এখানে সবাইকে মনে হয় আমার থেকে বেশী জানে(আসলেই তাই, আমার এ লাইনে অভিজ্ঞতা কম)। আমি কখনওই কোন জিনিস নিয়ে বেশী ঘাটাঘাটি করি না। ইলেক্ট্রনিক্স নিয়ে করেছিলাম ৬ বছর। কম্পিউটার কিনার পরে তাও বন্ধ। ও একটা কথা বলে ভুলেই গেছিলাম, অনেক ফেসবুক গ্রুপে দেখি কেউ কিছু শেয়ার করলে অনেকেই কমেন্ট করেন- ‘এইটা শেয়ারের জিনিস হল?’ অথবা ‘এইটা অনেক আগেই জানতাম’। আমার কাছে খুবি বিরক্ত লাগে এইসব কমেন্ট দেখলে। আপনিই বলুন আজকে যে প্রথম ইন্টারনেট জগতে প্রবেশ করল, এইসব কমেন্টকারীর জন্য তারা কি শীখা থেকে বঞ্চিত হবে না? এইরকম কয়েকটা কমেন্ট কারও পোস্টে পরলে উনি পরে শেয়ার করার আগ্রহই হারিয়ে ফেলবেন। তাছাড়া একগ্রুপে দেখলাম স্কাইপি নিয়ে কি তোলপাড় ‘টাইটেল: ফ্রী কথা বলুন’। একজন কমেন্ট করেছে এটাকে ফালতু পোস্ট বলে, আরেক জন বলে এইটা শেয়ারের জিনিস হল, অন্যজন আমি তো ভাবছিলাম আসলেই সত্যি পরে দেখি স্কাইপি। আমরা এতটা উন্নত এখনও হতে পারি নাই যে স্কাইপি সবাই চিনব। খুব খারাপ লাগে এইসব কমেন্ট দেখতে। বইয়ে যদি কমেন্ট দেয়ার ব্যবস্থা থাকত, তাহলে আদর্শ লিপি বই অনেক আগেই ব্যান হয়ে যেত। ধুমছে কমেন্ট আসত, এইটা একটা বই হইল, এইটা আমি জানি, এইগুলা বাচ্চাকালে শিখছি এখন এইগুলা বাদ দেয়া উচিত… আসলেই বাদ দেয়া উচিতই বলবেন যারা এই সব কমেন্ট করেন তারা, কারন তারা এগুলা পারেন। আরেকটা হতে পারে কাউকে শিখতে দিতে চান না। আমার মাঝে মাঝে মনে হয়, সবার কাছে টেকি হিসেবে পরিচতি লাভের জন্যই এইসব কমেন্ট করেন যে- ‘এইটা জানি’। তো এদের কারনে কেউ হতাশ হবে না। ফেসবুকে অনেক গ্রুপ আছে যেখানে এডমিনরা বা তাদের ফ্রেন্ডরা নিজেদের ব্লগের লিংক দিলে কিছু হয় না, কিন্তু অন্য কেউ দিলেই চিল্লায়, অথছ নীতিমালায় লিখে রেখেছে যে, ‘বিজ্ঞাপনের কাজ করা যাবে না, নিজের ব্লগের লিংক দেয়া যাবে না’ এই সব। আমি লেখছি এই টিউনটা, তাই এতে আমার কথাই তাকাটা স্বাভাবিক। তাই কারও সাথে না মিললে দুঃখিত। আয় হায় প্রথম ওয়ার্ডপ্রেস টিউন দেখে আজাইরা প্যাঁচাল বেশী করেছি। তাই দুঃখিত। আমার থেকে অনেকেই বেশি জানতে পারেন, হোন আমার থেকে বয়সে ছোট বা বড়। সেটা ব্যাপার না। ভুল যে কারও হতে পারে। আমার কোন কথা বা দৃষ্টিভঙ্গি ভুল হলে সেটা জানাতে দ্বিধাবোধ করবেন না।

তো আমি আজ আপনাদের একটা প্লাগিনের সাথে পরিচয় করিয়ে দিব। এইটার নাম হচ্ছে Bangla Author Bio। পোস্টের নিচে লেখক পরিচিতি যুক্ত করার জন্য এটি ব্যবহার করা হয়। আপনিও পারবেন এটি ব্যবহার করে পোস্টের নিচে লেখক পরিচিতি যুক্ত করতে। এটা কম্পিউটার ক্লাব বিডি (গ্রুপ মেম্বারদের জন্য) তে ব্যবহার করা হয়, ইচ্ছা করলে গিয়ে দেখে আসতে পারেন। তারপরেও আমি এটার স্ক্রিনশট ও ডাউনলোড লিংক নিচে দিয়ে রাখলাম। আর এটি আপনি এডিট করতে পারেন খুব সহজেই। প্লাগিন এডিট অপশনে যান সব বুঝে যাবেন। যারা বুঝবেন না, তারা নিচে কমেন্ট করবেন, তাহলে আমি লিখে দিব।

Bangla Author Bio আপনার প্রতিটি পোস্টের নিচে বাংলায় লেখকের পরিচয় তুলে ধরে। চিত্রে দেখতে পারছেন বর্ণনা দেয়া আছে লেখকের, সেই বর্ণনা এডিট করতে আপনার Profile এর Bio অপশনে কিছু লিখুন, সেটাই দেখাবে পোস্টের নিচে। আর আপনার প্রোফাইল এর যতগুলো পারেন সবগুলো পুরন করুন। বিশেষ করে Web Site এবং Facebook এই দুটো পূরণ করলে তা আপনার লেখা পোস্টের নিচে দেখাবে এই Bangla Author Bio। তো আর দেরী না করে ডাউনলোড করে নিন।

bangla author bio
bangla author bio

More Screen Shot

Direct Download Link

Please complete the required fields.
দয়াকরে পোস্ট রিপোর্টের কারণ নির্দিষ্টভাবে বর্ণনা করুন...




ফেসবুক মন্তব্য

মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে... গুগল অথরশীপ লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...
 

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.