ভার্চুয়াল ডিজে : পর্ব – ৫ : ফাইল ম্যানেজ, Virtual DJ : Step- 5 : File Manage

এডমিশন আর এডমিশন টেস্ট এই দুইটা যে কেন হয় বুঝি না। এক ক্লাস থেকে অন্য ক্লাসে অন্য জায়গায় যেতে হলেই এডমিশন টেস্ট। এই সব জিনিস নিয়ে অনেক ভেজালে ছিলাম। তাই এই পোস্টটি করতে দেরী হয়। অনেকে বলতে পারেন যে আমি তো অন্যান্য পোস্ট করেছি এই কয়েক দিন, এইটা করাল্ম না কেন? কারন হল এই পোস্টটি লিখতে হলে মাথা একটু বেশী খাটানো প্রয়োজন। একটু উল্টাপাল্টা হলেই কিছুই বুঝবেন না। তাই আরকি দেরী হল।
তো আজকের বিষয় হচ্ছে ভার্চুয়াল ডি.জে. এর ফাইল ম্যানেজ। মানে ভার্চুয়াল ডি.জে. তে কিভাবে আপনারা ফাইল ম্যানেজ করবেন, তাই দেখানো হবে এই পোস্টটিতে। আশা করি ভাল লাগবে অনেক, এবং অনেক সহজে বুঝাতে পারব।

Virtual DJ Screen_File Manage
Virtual DJ Screen_File Manage

ফাইল এন্ড ফোল্ডার সিস্টেম প্যানেলের উপরে Browser, Sampler, Effects, Record এই চারটি অপশন থাকে এবং ডিফল্ট ভাবে Browser সিলেক্ট থাকে। Browser এর অধীনেই ফাইল এন্ড ফোল্ডার সিস্টেম থাকে।
১. ফাইল সিস্টেম / ফোল্ডার স্ট্রাকচার: ফাইল সিস্টেম / ফোল্ডার স্ট্রাকচার অংশটি হল উইন্ডোজ এক্সপ্লোরারের ফোল্ডারস প্যানেলের মত। ভার্চুয়াল ডি.জে. এর ফাইল সিস্টেম / ফোল্ডার স্ট্রাকচার অংশটির মাধ্যমে আপনার কম্পিউটার এর ফোল্ডার গুলো দেখতে পারবেন। মাউসের মাধ্যমে আপনি এই ফোল্ডার গুলো ব্রাউজ করতে পারবেন। এই প্যানেলের ডানে ৩টা ফোল্ডার দেখা যাচ্ছে যেগুলো প্লাস আইকন দ্বারা যুক্ত।
ফেভারিটস (হলুদ+ ফোল্ডার): কোন ফোল্ডার সরাসরি এক্সেস করতে চাইলে অর্থাৎ মাই কম্পিউটার হতে ব্রাউজ না করে সর্টকাট ইউস করতে চাইলে এই আইকনটি ইউস করা হয়। যেমন চিত্রে My Music, DJ, Audio এইগুলো আমার ফেভারিটস ফোল্ডার। এটি তৈরি করতে চাইলে প্রথমে মাই কম্পিউটার হতে ফোল্ডারটি সিলেক্ট করতে হবে তারপরে এই আইকনে ক্লিক করতে হবে।
ফিল্টার ফোল্ডার (নীল+ ফোল্ডার): এই আইকনে ক্লিক করে ফিল্টার ফোল্ডার তৈরি করতে পারবেন। তারপরে এই ফোল্ডারে আপনার ফিল্টারকৃত ফাইল দেখাবে।
(ভার্চুয়াল ফোল্ডার) লাল+ ফোল্ডার: ভার্চুয়াল ফোল্ডার তৈরি করতে পারবেন এই আইকনে ক্লিক করার মাধ্যমে।
এই সব তৈরীকৃত ফোল্ডার গুলো ডিলেট বা রিনেম করা যাবে সেটির উপর মাউসের ডান বাটন ক্লিক করে।

২. সার্চ বক্স: ১নং প্যানেলে ফোল্ডার সিলেক্ট করে তার অধীনে ফাইল তারাতারি খুঁজে বের করতে এই সার্চ বয ব্যবহার করা হয়। তাছাড়া এর মাধ্যমে আপনি ভার্চুয়াল ডি.জে. ডাটাবেসে সংরক্ষিত সব ফাইল সার্চ দিতে পারবেন। কোন ফাইল বা ফোল্ডার নিয়ে ১বার কাজ করলেই তা(ফাইল নয় ফাইল ইফো) ডাটাবেসে থেকে যায়।

৩. ট্যাগ উইন্ডো: আপনার সিলেক্টকৃত ফোল্ডারের ফাইল গুলোর ট্যাগ দেখা যাবে এখানে। তাছাড়া সার্চের ফলাফলও এই ওয়িন্ডোতে দেখা যাবে। এখান হতে ড্রাগ করে যে কোন ফাইল ডেকে নিয়ে ছেরে দেয়ার পর প্লে বাটনে ক্লিক করলে গানটি প্লে হবে।

৪. ফাইল উইন্ডো: এই উইন্ডোতে আপনার সিলেক্টকৃত ফোল্ডারের ফাইলগুলো দেখতে পারবেন। তাছাড়া সার্চের ফলাফলও এই ওয়িন্ডোতে দেখা যাবে। যে ফাইল সিলেক্ট করবেন সেটি ট্যাগ উইন্ডোতে দেখা যাবে। এখান থেকে যে কোন ফাইল ড্রাগ করে প্লে লিস্টে রাখতে পারবেন। অথবা ডেকে ড্রাগ করে গান প্লে করতে পারবেন।

৫. সাইড লিস্ট: ভার্চুয়াল ডি.জে. তে নির্দিষ্ট সময় পর কোন গান প্লে করতে চাইলে তা এই স্লাইড লিস্টে রাখা হয়।

৬. প্লে লিস্ট: ফাইল উইন্ডো হতে ড্রাগ করে ফাইল প্লে লিস্টে রাখা যায়। প্লে লিস্টে অনেক অপশন রয়েছে যার মাধ্যমে বিভিন্ন এফেক্ট প্রয়োগের মাধ্যমে গান কন্ট্রোল করা যায়।

আশা করি আপনাদের ফাইল ম্যানেজ সম্পর্কে কিছুটা হলেও ধারণা জন্মেছে, সেটিই যথেষ্ট। যেকোন জিনিসের প্রতিটি অনগশ নিয় আলোচনা করা কষ্ট সাধ্য। তাই চেষ্টা করি যতটুকু সম্ভব আপনাদের গুরুত্বপূর্ণ ও সহজ বিষয় গুলোতে দক্ষ করে তুলতে। কতটুকু সফল হতে পারব জানি না। তবে এটি জানি ভার্চুয়াল ডি.জে. নিয়ে আমিই একমাত্র চেইন পোস্ট করছি।
চেইন পোস্ট করা আমার কাছে অনেক কঠিন মনে হয়। তারপরে চেষ্টা করি আপনাদের জানাতে আমার জানা বিষয় গুলো। আমার টার্গেট হল চেইন টিউন শেষে একটি ভিডিও টিউটোরিয়াল বের করা যেটিতে ৫/৬ মিনিট ডি.জে. করে দেখানো হবে এবং সেটিতে ব্যবহৃত সকল ফাইল আপলোড করে দেয়া হবে।

ভাল লাগলে কমেন্ট করতে ভুলবেন না।

Please complete the required fields.
দয়াকরে পোস্ট রিপোর্টের কারণ নির্দিষ্টভাবে বর্ণনা করুন...




ফেসবুক মন্তব্য

মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে…
গুগল অথরশীপ লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...