জোরিন ওএস – জোরিন অপারেটিং সিস্টেম – উবুন্টু – লিনাক্স

জোরিন ওএস হলো লিনাক্সে অপারেটিং সিস্টেমের মধ্যে সেরা অপারেটিং সিস্টেমউবুন্টু ভিত্তিক একটি অপারেটিং সিস্টেম। যারা উইন্ডোজ ব্যবহারকারী রয়েছেন, যারা কখনও লিনাক্স চালাননি তাদের জন্য লিনাক্সের যত ডিস্ট্রো গুলো বর্তমানে বিদ্যমান তার মধ্যে এক নম্বরে রাখা যায় এই জোরিন ওএস কে।zorin os logo

কোড কোড আর কোড!!! লিনাক্স মানেই কোডিং। এই সব এখন বলতে গেলে ভুল ধারণা। আপনি যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইউস করে থাকেন তাহলে সেখানেও খেয়াল করে থাকবেন কিছু কিছু কাজ আছে যেগুলো অবশ্যই কোডিং স্ট্রাকচার অনুসরণ করতে হয়। যেমন- আমরা রান কমান্ডের সাথে সবাই পরিচিত। এখন এটিকে আমরা কোডও বলতে পারি। কিন্তু আপনি কি কখনও উইন্ডোজের কমান্ড প্রম্পট্ ইউস করেছেন? যারা করেছেন তাদের মধ্যে লিনাক্স ভীতি নেই বললেই চলে। যদি থাকে তাহলে সেটা অস্বাভাবিক। কারন আমরা এই কমান্ড প্রম্পটকে তুলনা করতে পারি লিনাক্সের টার্মিনালের সাথে। তাই বলা যেতে পারে কোডিং আপনার উইন্ডোজ হোক আর লিনাক্স হোক অবশ্যই করতে হবে যদি আপনি এডভান্স ইউজার হতে চান। তাই এক্ষেত্রে আমরা বলতে পারি উইন্ডোজ আর লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে তেমন পার্থক্য নেই। কোডিং স্ট্রাকচারে পার্থক্য থাকতে পারে তবে সেটি কোন ফেক্টর না।

Zorin Screenshot
Zorin Screenshot

উইন্ডোজ চালাচ্ছেন কিন্তু লিনাক্স চালাতে ইচ্ছা করে, যদিও আপনার মধ্যে ভীতি কাজ করছে পারবেন চালাতে? হুম অবশ্যই পারবেন। আর আপনার সেই পারাটাকে সম্ভব করে তুলেছে জোরিন ওএস। জানার জন্য বলে রাখি এখন লিনাক্স আর আগের মত কোডিং করে চালাতে হয় না। আপনি এখন গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসের বদৌলতে সহজেই মাউস ক্লিকের মাধ্যমে কাজ করতে পারবেন। তাহলে এত ডিস্ট্রো থাকতে কেন আমি জোরিন ওএস এর কথা বলছি? কারণ হলো জোরিন ওএস এর ইন্টারফেস প্রায় উইন্ডোজের মত। তাই যদি আপনি উইন্ডোজ চালাতে পারেন তাহলে জোরিন ওএস ও চালাতে পারবেন।

Zorin Screenshot
Zorin Screenshot

সফটওয়্যার আপনি ডাউনলোড করলেন উইন্ডোজের জন্য, কিন্তু আপনার নেট হলো লিমিটেড ব্যান্ডউইথ এর। এখন কি নতুন করে সফটওয়্যার নামাবেন? অবশ্যই না। তাছাড়া অনেক সফটওয়্যারের লিনাক্স ভার্সন নেই। এক্ষেত্রে জোরিন ওএস আপনাকে দিচ্ছে বিল্ট ইন ওয়াইন বা প্লে অন লিনাক্স এপ্লিকেশনের মাধ্যমে উইন্ডোজের সফটওয়্যার গুলো চালানোর সুবিধা।

Zorin Screenshot
Zorin Screenshot

সাধারণত ভাইরাস মানেই উইন্ডোজ ভাইরাস। মানে হলো ভাইরাসের গুদামঘর হলো উইন্ডোজ। কারণ যেটি সবচেয়ে বেশী ব্যবহৃত হয় সেটিই সবচেয়ে বেশী ভালনারেবল। যেমন ধরুন ওয়ার্ডপ্রেস সিএমএস এর কথা। এটি নিয়ে সারা বিশ্বের হ্যাকাররা গবেষণা করছে। তারা সিকিউরিটি হোল খুঁজে বের করার চেষ্টা করছে। একজন এই কাজটি করলে অনেক সময় লাগতো আবার অনেক সময় এটি সম্ভব হতো না। ঠিক তেমনি উইন্ডোজ অনেক জনপ্রিয় আর তাই এটিতেই ভাইরাস বেশী আক্রমণ করে। আর লিনাক্স একটি ভিন্ন অপারেটিং সিস্টেম বিধায় উইন্ডোজের ভাইরাস গুলো আপনার কিছুই করতে পারবে না। তাছাড়া অন্যান্য যেসব সিকিউরিটির ব্যাপার রেয়েছে সেদিক থেকেও এটি অনেক নিরাপদ।

Zorin Screenshot
Zorin Screenshot

জোরিন লুক চেঞ্জারের মাধ্যমে আপনি আপনার উবুন্টু ভিত্তিক জোরিন ওএসকে উইন্ডোজ সেভেন, উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ভিসতা, উবুন্ট ইউনিটি, ম্যাক ওএস এবং জিনোম ২ এর মত ইন্টারফেস দিতে পারবেন।

জোরিন ওএস টি ম্যাক ওএস এবং উইন্ডোজ সেভেনের থেকেও ফাস্ট এমনটিই দাবী করেছে জোরিন। অনেক উইন্ডোজ সফটওয়্যার ওয়াইনের মাধ্যমে জরিনে আরো ফাস্ট কাজ করে।

অন্যান্য লিনাক্স ডিস্ট্রো গুলোর মত জরিনেও রয়েছে সফটওয়্যার সেন্টার। যেখান হতে আপনি অসংখ্য ফ্রী ও পেইড সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

জোরিন ওএস এর সাথে যে যে এপ্লিকেশন গুলো পাচ্ছেন তা তুলে ধরা হলো-

  • Zorin Background Plus
  • Zorin Splash Screen Manager
  • LibreOffice
  • Google Chrome
  • Thunderbird Mail
  • Social from the start
  • Rhythmbox Music Player
  • GIMP Image Editor
  • OpenShot Video Editor
  • Games

জোরিন ওএস এর যদিও তিনটি ক্যাটাগরী রয়েছে। নিচে শুধু ফ্রী জোরিন ওএস এর লিংক ও অফিসিয়াল সাইটের লিংক দেয়া হলো-

ডাউনলোড লিংক:

জোরিন ওএস, উবুন্টু ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেম

অফিসিয়াল ওয়েবসাইট

গ্যালারী

Please complete the required fields.
দয়াকরে পোস্ট রিপোর্টের কারণ নির্দিষ্টভাবে বর্ণনা করুন...




ফেসবুক মন্তব্য

মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে…
গুগল অথরশীপ লিংক

2 thoughts on “জোরিন ওএস – জোরিন অপারেটিং সিস্টেম – উবুন্টু – লিনাক্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...