ফিড রিডার ব্যবহার করুন – ব্যান্ডউইথ ও সময় বাঁচান

ফিড কি জিনিস তা নিয়ে বিস্তারিত বলতে চাচ্ছি না। একেবারে সহজে বলতে গেলে, ধরুন আপনি কোন একটি ওয়েবসাইট ভিজিট করছেন। তো সে ওয়েব সাইটে ধরুন কিছু আর্টিকেল আছে। তো সে সব আর্টিক্যাল হয়তো আপনি সহজে খুঁজে নাও পেতে পারেন। যেমন আজকে পাবলিশ করা আর্টিকেল এক পেজে এবং গতকালের আর্টিকেল অন্য জায়গায়। সে ওয়েব সাইটের যদি ফিড সিস্টেম থাকে তাহলে আপনি সহজেই ফিডের মাধ্যমে লেটেস্ট আর্টিক্যাল গুলো দেখতে পাবেন।

ফিডের সুবিধা হচ্ছে আপনার ব্যান্ড উইথ বাঁচায়। আর অনেকে ফিড সাবস্ক্রাইবও করে থাকেন। যেমন ধরুন আমাদের এই ব্লগটি। আপনার এত সময় কোথায় প্রতিদিন ব্লগে এসে নতুন পোস্ট চেক করার! তাছাড়া ধরুন আপনি আজকে আমাদের ব্লগে আসলেন কিন্তু আজকের পোস্টটি আপনার কাজে আসলো না। তাহলে সময়টাই নষ্ট। এজন্য আপনি যদি আমাদের ব্লগের ফিড সাবস্ক্রাইব করেন তাহলে নতুন পোস্ট হলেই আপনার ইমেইলে চলে যাবে টাইটেল ও সামারী সহ। তখন আপনি আপনার মেইল দেখেই ডিসিশান নিতে পারবেন যে পোস্টটি পড়তে আসবেন কি আসবেন না। এখন অনেক টুল রয়েছে যেগুলো ইউজ করে আপনি ফিড দেখতে পারেন। এসব টুল আপনাকে ফিড গুলো শো করবে।

ফিড ডেমন হচ্ছে একটি জনপ্রিয় ফিড রিডার টুল। এটি ব্যবহার করার মাধ্যমে আপনি যেকোন ওয়েব সাইটের ফিড রিড করতে পারবেন। তবে সে ওয়েবসাইটটি যদি ফিড প্রদান করে থাকে শুধু তাহলেই। সাধারণত প্রায় সকল ব্লগের নিজস্ব ফিড সিস্টেম আছে। তবে অনেক নিউজ সাইটের ফিড সিস্টেম নেই। কিন্তু বিদেশী নিউজ সাইট গুলো ফিড দিয়ে থাকে, পাশাপাশি দেশী অনেক নিউজ সাইটেও পাবেন।

ডাউনলোড লিংক

.

Feed Demon Pro
Feed Demon Pro

তো আসুন দেখে নেই কিভাবে এই ফিড ডেমন দিয়ে আপনি কোন ওয়েবসাইটের ফিড ইউজ করতে পারবেন।

ধাপ ১: প্রথমেই ফিড ডেমন ইন্সটল করে নিন।

ধাপ ২: তারপর File > New Folder এ ক্লিক করে ফোল্ডার তৈরি করুন। কারন আমরা আলাদা আলাদা ফোল্ডারে আলাদা আলাদা সাইটের ফিড রাখবো।

ধাপ ৩: তারপর একটা উইন্ডো ওপেন হবে। সেখানে ফোল্ডারের নাম চাইবে। সেখানে একটা নাম দিন। আমি Bangla Technology Blog নাম দিয়েছি। তারপর Ok বাটনে ক্লিক করুন।

Feed Demon Pro Tutorial
Feed Demon Pro Tutorial

ধাপ ৪: এবার দেখুন লেফট প্যানেলে Subscriptions এর আন্ডারে Bangla Technology Blog নামে একটা ফোল্ডার তৈরী হয়ে যাবে। সেটার উপর মাউসের রাইট বাটন ক্লিক করুন। New Subscription সিলেক্ট করুন।

ধাপ ৫: নতুন একটা উইন্ডোতে ফিড ইউআরএল চাইবে। সেখানে যে ওয়েবসাইটের ফিড সাবস্ক্রাইব করতে চান সেটির লিংক দিন। আমি আমাদের ব্লগের এড্রেস দিয়েছি কারন ফিড ডেমন অটো আমাদের ব্লগের ফিড এড্রেস নিয়ে নিবে।

ধাপ ৬: তারপর Next > Next > Finish. ব্যাস কাজ শেষ।

পোস্টের শুরুতেই একটি ইমেজ দিয়েছি দেখুন। সেটির মতই দেখবেন লেটেস্ট সব পোস্ট গুলোর ফিড দেখাবে।

একটি কথা বলে রাখা ভাল, সেটি হচ্ছে সব ওয়েবসাইটের এড্রেস দিলে ফিড ডেমন অটোমেটিক ফিড ইউআরএল নাও পেতে পারে। কারন অনেক ওয়েবসাইটর কাস্টম ফিড ইউআরএল রয়েছে। সেক্ষেত্রে সরাসরি সে ইউআরএলটিই দিতে হবে। আর ফিড রিডার শুধু লেটেস্ট পোস্ট গুলোই (লিমিটেড) দেখাবে। পুরো সাইটের ফিড নয়।

Please complete the required fields.
দয়াকরে পোস্ট রিপোর্টের কারণ নির্দিষ্টভাবে বর্ণনা করুন...




ফেসবুক মন্তব্য

মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে…
গুগল অথরশীপ লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...