প্রিন্টার কিনবেন ভাবছেন? কম খরচে প্রিন্ট করুন

প্রিন্টার ঘরে না থাকলে কি চলে? আজকের লেখাটি প্রিন্টার বিষয়ক সেটি বুঝে গেছেন। আমি আজ কম বাজেটে একটু বেশী সুবিধার কথা বর্ণনা করবো। প্রিন্টার রয়েছে EPSON এর একটি, যেটি ড্রামকালির সিস্টেম ইউস করে প্রিন্ট করে। সবচেয়ে সস্তায় প্রিন্ট হয়। কিন্তু প্রিন্টারটার দাম একটু বেশী। তাছাড়া লেজার প্রিন্টারের টোনারের দামটা না হয় নাই বললাম। আর কার্টিজ? সস্তা অনেক। ৬০০টাকা থেকে শুরু অরিজিনাল কার্টিজের দাম। ফকির হতে বেশী সময় লাগার কথা না যদি সীমিত আয়ের হয়ে থাকেন আপনি। আর ধনী হলে তো কোন কথাই নাই, এগুলা কোন ব্যাপার না। বাট টাকা কি কেউ কাউকে এমনি এমনিতেই দিয়ে দিবে? হোক সে ধনী বা গরীব। হিসাব করে চলাটাই বুদ্ধিমানের কাজ।

আমি পরিচয় করিয়ে দিবো একটি প্রিন্টারের সাথে যেটির মডেল HP Deskjet 1000 বা HP D1000 মডেলের সাথে। দাম মাত্র ২৬০০ টাকা। অনেক সস্তা তাই না? এবার আসুন দেখি এটির কার্টিজের পিছনে কত খরচ হতে পারে-

Printer HP D1000
Printer HP D1000

ব্লাক কার্টিজ ১০০০ বা ১১০০ এর ভিতর পাবেন আর কালারটাও প্রায় সেম দামে। তো ধরুন খরচ হয় মাত্র ২০০০টাকার মত শুধু কার্টিজেই। কম করে হিসাব করছি। কাগজের দাম ধরার কোন দরকার নেই। আপনি কার্টিজের দাম দিয়ে এই প্রিন্টার আরেকটি কিনতে পারবেন।

এখন ভাবার কোন কারন নেই তাহলে এই প্রিন্টারের কথা বলছি কেন। কারন হলো মার্কেটে সবচেয়ে কমদামী প্রিন্টার এটি(রাইয়ানস কম্পিউটারস, আইডিবি)। এখন সমস্যা হলো কার্টিজের দাম নিয়ে। সেটি কমাতে পারলেই তো সব সমস্যার সমাধান হয়ে যায়।

এজন্য আমরা কার্টিজ রিফিল করবো। অনেকেই কার্টিজ রিফিলের কথা শুনে থাকবেন। সমস্যা হলো অনেকে রিফিল করতে জানেন না। এই মডেলের প্রিন্টার রিফিল করা নিয়ে আপনাদের জানতে ইচ্ছা করলে পরে জানাবো। আগেতো প্রিন্টার কিনে তারপর ফ্রী কার্টিজের কালিটুকু শেষ করুন।

এবার হিসাব করি রিফিলের কালি কত নিবে। ব্লাক, সায়ান, মেজান্টা, ইয়োলো প্রত্যেক কালারের টিউব মাত্র ৭০ থেকে ৮০ টাকা মাত্র(আমি ইপসনের কালার ইউস করি)। পাবেন প্রেসের আসে পাশে। আর আপনি যদি মিরপুরে থেকে থাকেন তাহলে পাবেন মিরপুর ১০ এ। আর ডাক্তারের দোকান থেকে সিরিঞ্জ কিনে নিন চারটা। প্রত্যেকটি পাঁচটাকা করে নিবে। সিরিঞ্জ কিনার সময় সাবধান থাকবেন। অনেক সিরিঞ্জ আছে ওয়ান টাইম ইউস। সেগুলো মানুষের জন্য। মেশিনের শরীরে HIV ভাইরাস প্রবেশের কোন আশংকা নেই। তাই চেক করে কিনবেন যাতে বার বার ইউস করা যায়। ব্যাস বাসায় এসে রিফিল করবেন। কালির খরছ সিরিঞ্জ সব মোট পরতে পারে 300টাকা। এইটা দিয়ে আনুমানিক ৬ থেকে ১২ মাস চলে যাবে। তারপরও অনেক কালি বেঁচে যেতে পারে। সেটি আমাকে মেইল করে দিবেন।

রিফিল সম্পর্কে হালকা ধারণা দিয়ে দিচ্ছি। কার্টিজের উপরে স্টিকার পাবেন সেটি খুলে কালি দিতে হবে। ব্লাক ও কালার দুটোতেই তিনটা করে ছিদ্র পাবেন। কালো কার্টিজের যে কোন ছিদ্র দিয়ে কালি ঢুকালেই হবে তারপরও বড় ছিদ্র দিয়ে পরিমান মত কালি দিন। আর কালার কার্টিজের ক্ষেত্রে আগে চেক করে নিন কোন ছিদ্রে কোন কালি আছে। সেই হিসাবে কালি দিন। আর কালি দেয়ার পর টেপ দিয়ে ছিদ্র বন্ধ করে মিনিমান ছয় ঘন্টা রেখে দিন। তাহলে ভালভাবে প্রিন্ট করতে পারবেন।

এবার অনেকেই বলবেন প্রিন্ট কোয়ালিটি ভাল আসে না। সেটা অবশ্য ঠিক। অরিজিনালের সাথে ডুপ্লিকেটটা মিলবে না এটাই স্বাভাবিক। তবে সকল দোকানে কিন্তু রিফিলের কালি দিয়েই প্রিন্ট করে থাকে। আপনি প্রিন্ট করার সময় প্রিন্ট কোয়ালিটি Normal Paper (Best Quality) সিলেক্ট করে প্রিন্ট করুন। এই অপশনটি পাবেন প্রিন্ট উইন্ডোর যেখানে প্রিন্টার সিলেক্ট করার অপশন থাকে তার পাশের Advance বাটনে। ব্যাস।

এবার প্রিন্ট করুন ইচ্ছামত। খরচ হয়েছে বলে মনেই হবে না। আমি তো এখন শুধু কালার প্রিন্ট করি। দোকানে কালার প্রিন্ট করতে লাগে ১০ টাকা থেকে ১৫ টাকা। নীলক্ষেতে নাকি ৭টাকা। বাট সেগুলার প্রিন্ট কোয়ালিটি ফালতু। আর আপনারটা কেমন সেটি প্রিন্ট করলেই বুঝবেন।

আর রিফিল করলে প্রিন্টার বা কার্টিজ নষ্ট হয় না। সেম কথাটা আমার ফ্রেন্ড আমাকে বলেছিলো। আসলে সে কার্টিজের ডিফল্ট ছিদ্র রেখে পাকনামি করে নতুন ছিদ্র করে ছিলো। সো দোষটা তো তারই ছিল।

প্রিন্টারটির যখন আপনি রিফিল করছেন, তখনি আপনি এইচপির ওয়ারেন্টির নিয়ম ভঙ্গ করছেন, তার মানে প্রিন্টার রিফিল করা হলে এইচপি এক বছরের যে ওয়ারেন্টি দিয়েছিলো সেটি ক্যান্সেল করে দিবে।

আসুন এবার প্রিন্টারটির বিস্তারিত জেনে নেই [Source]-

Model HP D1000
Printer Type Inkjet Printer
Speed PPM (Black) 16
Speed PPM (Color) 12
Print Resolution (Pixel) Black 600 x 600, Color 4800 x 1200
Paper A4 (210 x 297 mm); A5 (148 x 210 mm); A6 (105 x 148 mm); B5 (176 x 250 mm); DL envelope (110 x 220 mm
Interface HI-Speed USB 2.0
OS Compatibility Windows 7, Windows Vista, Microsoft Windows XP (SP2) or higher (32-bit only); Mac OS X v10.5 or v10.6,
Dimensions (WxHxD) 421 x 380 x 266 mm
Weight (Kg) 2
Warranty (Year) 1
Short Description HP D1000 Ink Printer
Long Description Easily print and share your everyday documents with our reliable, most straightforward and affordable printer, the Desk Jet 1000, which also helps conserve resources.* Rely on great performance from the world’s top-selling printer brand1, tested to operate even in extreme conditions* Get great print quality with affordable original HP inks* Start printing right away after quick installation* Power up fast, print everyday pages within seconds, and instantly shut down

* Choose high-capacity cartridges (optional) for better value with frequent printing2

* Get peace of mind with the one-year limited warranty and year of technical support by phone

Product ID 12.020.48
Please complete the required fields.
দয়াকরে পোস্ট রিপোর্টের কারণ নির্দিষ্টভাবে বর্ণনা করুন...




ফেসবুক মন্তব্য

মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে…
গুগল অথরশীপ লিংক

9 thoughts on “প্রিন্টার কিনবেন ভাবছেন? কম খরচে প্রিন্ট করুন

  • March 2, 2013 at 3:41 pm
    Permalink

    আমি ও সেম প্রিন্টার ইউস করি । প্রিন্টারকিনে ৭ দিনে কালি শেষ করে ফেলছি বই প্রিন্ট কইরা । এরপর ১৭০ টাকা দিয়ে কালি কিনি বাট সেইটাও বেশি দিন গেল না, তারপর তর ৭০ টাকা দিয়ে ইপসনের কালি কিনে HP তে ইউস করেতেছি ১৭০ টাকা দিয়া কালি কিনার সময় দোকানদার বলছিল ৭০ টাকার কালি ইউস করলে প্রিন্টার নষ্ট হয়ে যাবে বাট এখনো নষ্ট হয় নাই……এইটাই আশার কথা

    Reply
    • March 2, 2013 at 3:47 pm
      Permalink

      তোরে প্রিন্টার কিনা দিয়া বাসায় সেট করে তারপর ডেমো প্রিন্ট কে মাইরা দিছিলোhttp://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif? পাবলিক প্লেসে একটা থ্যাংকস ও দেস নাই http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif
      তোর টাকা বেশী এইজন্য রিফিল কিট কিনছস।

      Reply
  • April 15, 2013 at 8:30 pm
    Permalink

    ভাইজান আমারও সেইম প্রিন্টার। এখনও রিফিল করি নাই। ইঙ্কমাস্টার এর ২০০ টাকার কালি কিনেছি। কেমন হবে?

    Reply
  • June 9, 2013 at 4:12 am
    Permalink

    ইঙ্কমাস্টারের ব্ল্যাক কালি রিফিল করে দেখলাম নিতান্তই নিম্নমানের । পরে চাইনিজ ইঙ্ক কিনলাম, Premium Ink নামের, ৮০ টাকা ১০০ এমএল । ভালই চলছে । তবে ফটো পেপারে ফটো প্রিন্ট করলে লম্বা দাগ দাগ হালকা টেক্সচার আসে । এটা অবশ্য রিফিলের আগে থেকেই আসতো ।

    Reply
  • August 29, 2016 at 12:22 pm
    Permalink

    ভাই অনেক ওয়েবসাইটে খোঁজার পর এখানে এসে একদম আমি যা জানতে চাই তাই পেলাম। ইউ আর গ্রেট ব্রাদার। আপনার ফেইসবুক লিঙ্কটা দিলে খুশি হতাম। শুধু এসএমএস করব 🙂

    Reply
  • August 29, 2016 at 12:28 pm
    Permalink

    আমার একটা প্রশ্ন আছে, HP Officejet 1515 এই প্রিন্টার দিয়ে প্রিন্ট, কপি, স্ক্যান সবই করা যায়. এই ধরণের প্রিন্টার গুলো কেমন? মানে এগুলো টেকসই কেমন করে? আর স্ক্যান ও কপি করার ক্ষেত্রে এগুলো কতটা কার্যকর?

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...