I love you

১৪ই ফেব্রুয়ারী, বিশ্ব ভালবাসা দিবস। বছর ঘুরে দিনটি আবার চলে আসলো। এই লেখাটির টাইটেলটি দেখে অনেকেই অনেক কিছু ভেবেছেন। তবে এইটুকু বলতে পারি আপনারা যেটা আশা করছেন লেখা পাবেন এখানে, সেটা মনে হয় আমি লিখবো না। তবে অনেক এক্ট্রাঅর্ডিনারি মানুষ আছেন তারা অবশ্যই বুঝে ফেলেছেন ভালবাসা দিবসে আমার লেখাটার টাইটেল কেন I love you.

i love you virus

love logoআমি কাউকে ভালবাসার কথা বলার জন্য লেখাটি লিখছি না। আমি I love you ভাইরাস সম্পর্কে আজকে জানাবো। জিনিসটা অনেক মজার। ভালবাসা দিবসে আমার ভালবাসার উপহার এটি সকল ব্লগ রিডারদের জন্য।

I love you ভাইরাস। নাম টা অনেকটা রোমান্টিক। আর এই রোমান্টিক নামের কারনেই দশ মিলিয়নের উপর কম্পিউটার আক্রান্ত হয়েছিল। এটি ৪ই মে ২০০০ইং ফিলিপাইনে প্রথম উইন্ডোজ পিসিতে আক্রমন শুরু করে। এটি ইমেইলের মাধ্যমে বিস্তার লাভ করে। সেই ইমেইলটির বিষয় ছিলো ILOVEYOU এবং সাথে একটি এটাচমেন্ট ছিলো LOVE-LETTER-FOR-YOU.txt.vbs । মজার ব্যাপার হলো এটাচমেন্ট ফাইলটার এক্সটেনশন নিয়ে। খেয়াল করে দেখুন শেষের .vbs বাদ দিলে এটি একটি টেক্সট ফাইল বাট শেষের এক্সটেনশনটাই ছিলো সব নষ্টের মূল। অনেকেই সেটিকে টেক্সট ফাইল মনে করেছিলেন। আর .vbs এক্সটেনশনের ফাইলটি উইন্ডোজ পিসিতে ডিফল্ট ভাবে হাইড থাকতো। এখন অবশ্য দেখছি না উইন্ডোজ সেভেনে সেটি হাইড থাকতে। ইউজার যখন VBS = Visual Basic Script ফাইলটি টেক্সফাইল ভেবে রান করতো তখনি আক্রমন শুরু হতো। এটি কম্পিউটারের ইমেজ ফাইলগুলোকে ওভার রাইট করতো এবং নিজের কপিটি ইমেইল ক্লায়েন্ট যেমন আউটলুক এর প্রথম ৫০টি এড্রেসে পাঠিয়ে দিতো।

এই ভাইরাসটি এতটাই ভালনারেবল ছিলো যে ২০০২ সালে এটি বিশ্বরেকড করে এইজন্য। এটি যে যে এক্সটেনশন গুলোতে আক্রমন করতো সেগুলো হলো JPG, JPEG, VBS, VBE, JS, JSE, CSS, WSH, SCT, DOC, HTA, MP2 এবং MP3 ইত্যাদি।

কম্পিউটারের সাথে ভাইরাসের ভালবাসার শক্তিটা এতটাই বেশী যে এদের দুজনকে আপনি আলাদা করতে পারবেন না। এরা এক গভীর ভালবাসার আটুট বন্ধনে আবদ্ধ। তাইতো ভাইরাস পিসিকে বলে আই লাভ ইউ

Please complete the required fields.
দয়াকরে পোস্ট রিপোর্টের কারণ নির্দিষ্টভাবে বর্ণনা করুন...




ফেসবুক মন্তব্য

মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে…
গুগল অথরশীপ লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...