নোটপ্যাডের কিছু টিপস্‌ | চেঞ্জ করুন পেনড্রাইভ বা সিডি ডিভিডির আইকন | Note Pad Tips | Chance the icon of Pen drive and CD / DVD


  • Note Pad Tips
    Note Pad Tips

উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইউস করেন? নোটপ্যাড নিশ্চয়ই আছে? নোটপ্যাডের কিছু টিপস নিয়ে আজকে আলোচনা করবো। যা যা থাকছে তা হলো-

  • নোটপ্যাডে বাংলা লেখা
  • নোট প্যাডে কিছু লিখে সেভ করলে বক্স আসার সমাধান
  • নোট প্যাড থেকে বিভিন্ন ফরমেটে ফাইল সেভ করা
  • পেনড্রাইভের বা সিডি ডিভিডি ড্রাইভের আইকন পরিবর্তন করা
Note Pad Tips

Note Pad Tips

 

নোট প্যাডে বাংলা লিখতে পারেন না? অনেকেই এই প্রশ্ন করেছেন। তাই তাদের জন্য এই লেখাটি। আপনি এডভান্স ইউজার হলে আপনার কাজে নাও আসতে পারে এই লেখাটি। যাই হোক নোট প্যাডে আমরা বাংলা লিখে সেভ করলে তা ডিফল্ট ভাবে ANSI ফরমেটে সেভ হয়। আর তাই আপনি যখন ইউনিকোডে লিখেন তখন সেভ করা পরে ওপেন করলে তা বক্স হয়ে যায়। কিন্তু এই সমস্যার সমাধান একেবারেই সহজ। যদিও এইটা সমস্যা না। যাই হোক আপনি বাংলা লেখার পরে File > Save As এ ক্লিক করুন। Encoding এখান হতে UFT-8 সিলেক্ট করে সেভ করুন। UFT-8 এর বদলে Unicode দিলেও হবে তবে UFT-8 এ ই সেভ করুন। এই এনকোডিং সিস্টেম সম্পর্কে জানতে উইকিপিডিয়াতে সার্চ দিয়ে দেখতে পারেন। সেভ করার পরে নোটপ্যাড ক্লোজ করুন। এবার নোট প্যাড ফাইলটি ওপেন করুন। দেখুন লেখার আগের মতই আছে।

আপনি ওয়েব ডেভেলপিং শিখতে আগ্রহী? আপনি কি সি ল্যাঙ্গুয়েজ শিখছেন? এরকম কাজের জন্য বিভিন্ন প্লাটফর্ম বা সফটওয়্যার আছে। কিন্তু অনেকেই বলে থাকেন যে নোট প্যাডে এই সব কাজ শূরুতে করা উচিত কারন এতে আপনার কোডিং নলেজ ডিপ হবে। কারন আপনি কোন সফটওয়্যার ইউস করলে সেখানে বিভিন্ন কোড এর অংশ সাজেস্ট করে। ফলে এক সময় আপনি ভুলেও যেতে পারেন অনেক কিছু।

আপনি যদি নোট প্যাড ইউস করে html php বা বিভিন্ন ল্যাঙ্গুয়েজ এর ফাইল বানাতে চান তাহলে একেবারে সিম্পল একটি কাজ করতে হবে। সেটি হলো Save as type: এখান হতে All Files সিলেক্ট করে দিন। আর ফাইলের নামের ঘরে ফাইলের নাম এক্সটেনশন সহ টাইপ করুন। যেমন- index.html ।

এবার দেখাবো কিভাবে নোটপ্যাড ইউস করে আপনি আপনার পেনড্রাইভের বা সিডি / ডিভিডি এর আইকন পরিবর্তন করতে পারবেন।

এজন্য নিচের কোডটি আপনার নোট প্যাডে পেস্ট করুন।

[autorun]
ICON=autorun.ico

এবার File name: autorun.inf এবং Save as type: All files দিয়ে সেভ করুন। এবার যেই ফাইলটি পাবেন তা আপনার পেনড্রাইভে রাখুন। অবশ্যয়ই পেন্ড্রাইভের রুটে রাখবেন। কোন ফোল্ডারের ভিতরে না। এবার পেনড্রাইভের মধ্যে একটি আইকন রাখুন আগের ফাইলটির সাথে সেটির নাম হবে autorun আর এক্সটেনশন তো জানেনই .ico । ব্যাস এবার পেনড্রাইভ বের করে আবার কানেক্ট করুন। দেখুন ম্যাজিন। আর একটি কথা অনেক এন্টিভাইরাস এইটিকে ভাইরাস হিসেবে ডিটেক্ট করতে পারে। যেমন USB Disk Security কারন অটোরান ভাইরাস এই রকম একটি ফাইল নিয়ে কাজ করে দেখে এন্টিভাইরাস এই ফাইল দেখলেই মনে করে ভাইরাস। তাই ঘাবড়ানোর কোন কারন নেই। আমি যতবারই এই কোড টেস্ট করার জন্য পেনড্রাইভ লাগাই তত বাড়ই autorun.inf ফাইলটি ডিলিট করে দেয়।

আপনি যদি সিডি / ডিভিডির আইকন চেঞ্জ করতে চান। তাহলে এই দুইটি ফাইল সিডি / ডিভিডি রাইট করার সময় দিয়ে দিন। অবশ্যই রুট ফোল্ডারে দিবেন। সিডি / আর ডিভিডি এর মধ্যে এই ফাইল দুটো রাখলে ভাইরাস হিসেবে ধরবে না।

কেমন লাগলো লেখাটি সময় পেলে জানাবেন। আপনার মন্তব্যই লেখার অনুপ্রেরণা যোগাবে। যেহেতু আমি কোন প্রফেশনাল ব্লগার না।

ফেসবুক মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে... গুগল অথরশীপ লিংক

নিচের গুলোও আপনার ভাল লাগতে পারে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...