এপ্লিকেশন ইন্সটলের সময় অপ্রয়োজনীয় অপশন এড়িয়ে চলুন

আমরা অনেক সময় সফটওয়্যার ইন্সটল করতে গিয়ে অযাচিত ভাবে অনেক টুলস বা প্লাগিন‍্স ইন্সটল করি। যেগুলো আসলেই পিসির সাধারণ কর্মক্ষমতাকে হ্রাস করে। যার ফলে আপনার পিসি স্লো হয়ে যায়। তাই সফটওয়্যার ইন্সটলের সময় অবশ্যই সব অপশন গুলো দেখে সিদ্ধান্ত নিতে হবে।

গ্লোবালাইজেশানের এই যুগে সর্বত্র শুধু একটাই জিনিস আর সেটা হচ্ছে  মার্কেটিং। যেখানেই যাবেন সেখানেই মার্কেটিং চোখে পড়বে। আর এই মার্কেটিং এর একটি অনলাইন সিস্টেম হচ্ছে এফিলিয়েট। আর যার কারণে বিভিন্ন সফটওয়্যার তাদের ইন্সটলারের সাথে সেসব এফিলিয়েট এপ্লিকেশন গুলো ইন্সটল করার সুবিধা রাখে। যেমন ধরুন এভাস্ট ফ্রী এন্টিভাইরাস যদি আপনি আপনার এফিলিয়েট লিংক দিয়ে সাতটি পিসিতে ইউস করাতে পারেন তাহলে এভাস্ট আপনাকে দিবে এক বছরের জন্য একটি ফ্রী ইন্টারনেট সিকিউরিটি। সো এজন্য আপনি কত কাজই না করবেন। এর সবই মার্কেটিং।

আপনাদের বোঝার সুবিধার্থে আমি চারটা স্ক্রীনশট নিয়েছি। একে একে প্রত্যেকটি নিয়ে আলোচনা করবো। তারপর আপনি নিজেই বুঝতে পারবেন কোন ধরণের প্রোগ্রামগুলো দেখলেই আপনি ধরে নিতে পারেন সেগুলো অতিরিক্ত।

ইচ্ছা হলো একটু ডি.জে হবার? দেরী না করে ডাউনলোড করে ফেলুন ভার্চুয়াল ডি.জে.। বর্তমানে প্রোফেশনাল কাজের জন্য এটি অনেক জনপ্রিয়। যাই হোক আমরা আমাদের পিসিতে এটি চালানোর কথাই ভাবী। ডাউনলোড শেষ ইন্সটল শুরু করেছেন? ইন্সটলের এক পর্যায়ে দেখবেন নিচের স্ক্রীনশটের মত স্ক্রীন।

Avoid Unnecessary Option During Software Installation (1)

যেখানে লেখা আছে-

  • Toolbar Install
  • Ask Social Toolbar

এবং দুটো চেক বক্স পাবেন-

  • Set and keep Ask as my default search provider.
  • Set and keep Ask.com as my browser homepage and new tabs page.

এবার খেয়াল করে দেখুন আপনি যদি এ দুটি অপশনে টিক চিহ্ন দেন তাহলে কি হবে-

  •  আগে ব্রাউজারে সার্চ স্ট্রীং লিখলে গুগলে সার্চ হতো আর এটিতে চেক করে দিলে আস্ক ডট কমে সার্চ হবে।
  •  আস্ক ডট কম আপনার ব্রাউজারের হোমপেজ হিসেবে সেট হবে এবং নিউ ট্যাব ওপেন করলে আস্ক ডট কম-ই আসবে।

এবার চিন্তা করে দেখুন আপনি কি এগুলো চান? যদি না চান তাহলে আনচেক করে দিন। আর আস্ক টুলবার হচ্ছে একটি জনপ্রিয়টুলবার যেটি বেশীরভাগ সফটওয়্যারের সাথে ইন্সটল করতে বলে। সো চিনে গেলেন একটি টুলের নাম সেটা হলো আস্ক টুলবার। সোজা কথা কোন সফটওয়্যারের সাথে যদি টুলবার ইন্সটল করতে বলে তাহলে ধরে নিতে পারেন সেটি ইন্সটল করার দরকার নেই। ব্যাতিক্রম হচ্ছে এন্টিভাইরাস বা ইন্টারনেট সিকিউরিটির সাথে অফিশিয়াল যে টুলবার থাকে সেগুলো। তবে সেগুলো ইন্সটল না করলেও হয়।

আমরা সাধারণত সফটওয়্যার ইন্সটল করতে গেলে টার্মস এন্ড কন্ডিশন গুলো চোখ বুঝেই এক্সেপ্ট করি। কিন্তু একটু খেয়াল করলেই আমরা বুঝতে পারবো যে সব সময় এই সিস্টেমটা কি ভাল কিনা। নিচের স্ক্রীনশটটি দেখুন। ফ্রী থ্রিজিপি ভিডিও কনভার্টার ইন্সটল করার সময় রিয়েল প্লেয়ার হেডলাইনে একটা উইন্ডো দেখা যাচ্ছে। আমি যেহেতু কনভার্টার ইন্সটল দিচ্ছি সো তাদের টার্মস না হয় এক্সেপ্ট করলাম বাট এখন নিচের স্ক্রীনশট আসলে কি মিন করছে? আপনি যদি এখানে I accept the terms of the RealPlayer EULA and Privacy…. এ চেক করে দেন তাহলে আপনার পিসিতে রিয়েল প্লেয়ারও ইন্সটল হবে। কারন হেডলাইনে লেখাই আছে রিয়েল প্লেয়ার আর এক্সেপ্ট করতেও বলছে রিয়েল প্লেয়ারের টার্মস। এখন কথা হলো এক সফটওয়্যার ইন্সটল করতে গিয়ে আপনি আরেকটার টার্মস কেন এক্সেপ্ট করবেন? তাই এটি আনচেক অবস্থায় থাকলো। তবে এই সিস্টেমেরও ব্যতিক্রম আছে। আগেই বলেছি আপনি কাজ করতে করতে বুঝে যাবেন সব। যেমন ধরুন গেমস ইন্সটল করছেন। তখন আপনাকে DirectX ইন্সটল করতে বলতেই পারে। এবং অপশনও দিতে পারে ইন্সটলের। সেক্ষেত্রে এটি ভাবার কোন কারণ নেই যে গেমস ইন্সটল করছি সো ডিরেক্টএক্স দিয়ে কি হবে ! কারন গেমস চলার পিছনে ডিরেক্টএক্স এর ভূমিকা রয়েছে। সো সেটাও ইন্সটল করতে হবে যদি করা না থাকে আগে।

Avoid Unnecessary Option During Software Installation (2)

আপনাদের আরেকটু বোঝার সুবিধার্থে ইউটরেন্ট ইন্সটলের সময় যা যা আনচেক করে দিতে হবে সেগুলোর দুটো স্ক্রীনশট দিয়ে দিলাম-

Avoid Unnecessary Option During Software Installation (3)

Avoid Unnecessary Option During Software Installation (4)

এবার আসুন হালকা কথা বলি ফ্লাশ প্লেয়ার সম্পর্কে। আমরা যখন ফ্লাশ প্লেয়ার ডাউনলোড করতে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যাই তখন নিচের স্ক্রীনশটটির মত একটা পেজ আসবে। তবে এই পোস্ট করার কয়েকদিন পর তাদের ওয়েবসাইটের ডিজাইন চেঞ্জ করলেও দেখবেন একটা অফার ঠিকি থাকবে অপশনাল অফার টাইটেলে। সেখানে আপনার অটো চেক করে দেয়া থাকবে অফারটি। ফলে আপনি যদি ফ্লাশ প্লেয়ারটি ডাউনলোড করেন তাহলে ফ্লাশ প্লেয়ারের সাথে অফারটিও (ম্যাকএফি) ইন্সটল হবে। তাই এটি আনচেক করেই ডাউনলোড করবেন ফ্লাশ প্লেয়ার। এটি অনলাইন ইন্সটলার ডাউনলোড করবে। আপনি যদি অফলাইন ইন্সটলার চান তাহলে আমাদের ফ্লাশ প্লেয়ার অফলাইন ইন্সটলার পোস্টটি দেখতে পারেন।

Avoid Unnecessary Option During Software Installation (5)

কোন সফটওয়্যারের সাথে যদি দেখেন এক্সট্রা কিছু টুল বা সফটওয়্যার ইন্সটল করতে বলেছে তাহলে সেটি সফটওয়্যারটির অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ফিচার হতে চেক করে নিন। ফিচারে নেই এমন কোন কিছু ইন্সটল না করাই উচিত, কারণ ধরে নেয়া যেতে পারে সেগুলো এক্সট্রা।
অনেক সফটওয়্যার আছে, যেমন মাইক্রোসফট অফিস, ভিজ্যুয়াল স্টুডিও বা অন্য কিছুও হতে পারে যেগুলোর অনেক অপশন। তবে সেগুলোর সাথে আপনি এসব এফিলিয়েট টুল গুলো মিলিয়ে ফেলবেন না। এফিলিয়েট টুল গুলো হতে পারে টুলবার, ব্রাউজার, রেজিস্ট্রি ক্লিনার, মিডিয়া প্লেয়ার অনেক সময় এন্টিভাইরাসও।

Please complete the required fields.
দয়াকরে পোস্ট রিপোর্টের কারণ নির্দিষ্টভাবে বর্ণনা করুন...




ফেসবুক মন্তব্য

মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে... গুগল অথরশীপ লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...