ডিফল্ট ঘড়ির সাথে ভিন্ন টাইম জোনের বোনাস দুটি ঘড়ি লাগিয়ে নিন

গুড মর্নিং। আপনি যদি এই লেখাটি রাত্রে পড়ে থাকেন তাও গুড মর্নিং। যদিও লেখাটি লিখেছি পরন্ত এক বিকেলে। তবুও গুড মর্নিং। এই গুড মর্নিং এর পেছনেও একটি কাহিনী আছে। এই রমজানেরই ঘটনা, যদিও এরকম ঘটনার সম্মুখীন অনেকেই হয়ে থাকেন তবুও যেহেতু আমার সাথে প্রথম ঘটেছে তাই শেয়ার করছি।

কেউ সরাসরি কাজের কথায় আসতে চাইলে কোটেশানের লেখাটুকু স্কিপ করতে পারেন-

সারাদিন রোজা রেখে ইফতার করলাম, ইফতার শেষে মাগরিবের নামায পড়ে পিসির সামনে বসে গেলাম। লাল বাতি, জিমেইল নোটিফিকেশান, মানে একটি মেইল এসেছে। মেইলটি পেয়ে অনেক খুশি হয়েছিলাম। কারন পুরাতন এক ক্লায়েন্ট নক করেছে। প্রথমেই সে শুরু করেছে গুড মর্নিং দিয়ে। আমি হাঁসতে হাঁসতে ফিট হয়ে গেছি। কারন হলো আমি ক্লায়েন্টের প্রোফাইল দেখেছি কয়েক মাস আগে। সে US এর। কিন্তু সে কি আমারটি দেখে নি? যাই হোক ছোট্ট একটি দেশ, অথবা সে ব্যস্ত মানুষ তাই হয়তো না বুঝেই ঘুম থেকে উঠে সাথে সাথে আমাকে নক করেছে। মনে হয় স্বপ্নে আমাকে দেখছিলো 😛 ।

আমি যেহেতু আগে থেকেই ক্লায়েন্টের টাইমজোন সম্পর্কে ধারণা ছিল, তাই মজা পেলেও সমস্য হয় নি। আমিও রিপ্লাই দিয়েছি গুড মর্নিং বলে 😉 । কিন্তু ধরুন আপনি ক্লায়েন্টকে নক করবেন। এখন আন্তাজি যদি গুড মর্নিং বলে ফেলেন রাতের বেলায় তাহলে একই সমস্য হবে। ক্লায়েন্ট হাসবে 😛 । তাই যাকে নক করবেন (সে যদি বাইরের হয়) তাহলে আপনার দ্বায়িত্ব হলো তার টাইম জোন সম্পর্কে জানা। তাছাড়া আমাদের পরিচিত অনেকেই দেশের বাইরে থাকে। তাই তাদের ওখানে বর্তমানে কয়টা বাজে সেটা জানাটা দরকার হয় অনেক সময়। যদিও বর্তমানে গুগলের কল্যাণে এটি কোন সমস্যা নয়।

3 Clocks in Windows 7 and 8 _ 02ডিফল্ট ঘড়ির সাথে ভিন্ন টাইম জোনের বোনাস দুটি ঘড়ি লাগিয়ে নিন। কিভবে সেটি করবেন তাই বলছি-

আমাদের সবার পিসির টাস্কবারের ডানে নোটিফিকেশান এরিয়ায় একটি ঘড়ি থাকে। সেটি আমাদের দেশের বর্তমান সময় দেখায়। সেটিতে ক্লিক করলে ক্যালেন্ডার ও একটি ঘড়ি শো করে। আর মাউস পয়েন্টার রাখলে সেটির উপর বর্তমান তারিখ ও সময় দেখায়। আমি আপনাদের দেখাবো কিভাবে সেখানে আরো দুটো টাইমজোনের ঘড়ি এড করতে পারবেন। তার মানে হলো মাউস পয়েন্টার রাখলে ও ক্লিক করলে এবার দেখাবে তিনটি এলাকার সময় ও তারিখ।

আমার পিসিতে যেহেতু উইন্ডোজ এক্সপি ইন্সটল করা নেই তাই উইন্ডোজ এইট দিয়ে কাজটি করে দেখাচ্ছি, আর উইন্ডোজ এইট আর সেভেন প্রায় একই রকম।

3 Clocks in Windows 7 and 8 _ 01

প্রথমেই মাউস পয়েন্টারটি ঘড়ির উপর (টাস্কবারের ডানে যেটি থাকে) ডান বাটনে ক্লিক করুন। তারপর Adjust date/time এ ক্লিক করুন।

3 Clocks in Windows 7 and 8 _ 03

এবার Date and Time উইন্ডো ওপেন হলে সেখান হতে Additional Clocks এ ক্লিক করুন। এখানে দেখুন Show this clock লেবেলে দুটো চেক বক্স আছে। আপনি যদি এক্সট্রা দুটো ঘড়ি এড করতে চান তাহলে দুটোই চেক করে দিন। আমি দুটোই চেক করে দিয়েছি। এবার দেখুন প্রতিটি চেক বক্সের নিচে Select time zone ও  Enter display name নামে দুটো অপশন আছে। টাইম জোনে আপনি যে জোনের টাইম দেখতে চান সেটি সিলেক্ট করে দিন আর সেটির একটি ডিসপ্লে নেম দিয়ে দিন যাতে বুঝতে পারেন কোথাকার সময় দেখাচ্ছে। এবার Ok বাটনে ক্লিক করুন।

3 Clocks in Windows 7 and 8 _ 04

ব্যাস কাজ শেষ। এখন টাস্কবারের ডানের ঘড়িতে ক্লিক করে বা মাউস পয়েন্টার রেখে দেখুন তিনটি ঘড়ি একসাথে দেখাচ্ছে।

Please complete the required fields.
দয়াকরে পোস্ট রিপোর্টের কারণ নির্দিষ্টভাবে বর্ণনা করুন...




ফেসবুক মন্তব্য

মন্তব্য

মোঃ ফয়সাল হোসেন সোহাগ

জীবনটা কতই মধুর, যদি পাশে থাকে কেউ। বৃষ্টির টুপুর টাপুর শব্দ, পরন্ত বিকেলে হৃদয়ে মৃদু দোলা দিয়ে যায় তখন, যখন পাশে থাকে কেউ। ছোট্ট এই জীবন, সীমিত আয়ু, যান্ত্রিক পৃথিবী, যান্ত্রিক এই আমি, একটু শান্তির সন্ধানে…
গুগল অথরশীপ লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enable Google Transliteration.(To type in English, press Ctrl+g)

http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_negative.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_scratch.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_wacko.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cool.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_heart.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif 
http://computerclubbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_smile.gif 
more...